একটি নিঃসঙ্গ নক্ষত্রের আত্মকথা

Sadat Mahmud
0



১২ই অক্টোবর ২০২১
রুমের লাইট অফ প্রচন্ড গরম সিলিং ফ্যান ঘুরছে শুধু টেবিলের উপরে ছোট্ট একটা ল্যাম্প জ্বলছে তার এক পার্শে কয়েকটি বই, আমি চেয়ারে বসে আছি। রাত বোধ করি সারে এগারোটা হবে। একটু পদার্থবিজ্ঞান বইয়ে চোখ বুলিয়ে নিচ্ছিলাম আরকি...... হঠাৎ চোখ পড়ল আমার সেলফে সাজানো একটি বইয়ের উপর "সার্চ অফ দ্যা ট্রুথ" বইটি মূলত কসমোলজি নিয়ে...... সামনে এক্সাম তাই পাঠ্যবইয়ের বাইরে কোন বইয়েই হাত দিতে পারছিনা।
তবুও বইটি হাতে নিলাম বইটির কাভার বেশ চমৎকার..... আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সির ছবি আছে.. খানিকক্ষণ তাকিয়ে রইলাম কাভারের দিকে..... অনেকদিন হলো খোলা আকাশের নিচে তারকা দেখা হয়না...... আমি পড়া শেষ করলাম, টেবিল ল্যাম্পটা অফ করে দরজাটা আস্তে করে ভিড়িয়ে দিলাম... বাড়ির সবাই ঘুমোচ্ছে । আমি সিঁড়ি চরতে শুরু করলাম..... সিঁড়িঘরে একজোড়া কবুতর পাখা ঝাপ্টাচ্ছে... শখ করে পালার জন্য এনেছিলাম... কবুতর দুটো ভারী সুন্দর। যাইহোক আমি ছাদে পৌঁছলাম। ছাদে একটা চেয়ার সব সময় থাকে...ওখানে গিয়ে বসলাম.... চারিদিকে সুনসান নীরবতা... পূর্বে তাকালে শহরের আলোকচ্ছটা দেখা যায় দিগন্ত জুড়ে আলোর আভা.... আমি আকাশে মনোনিবেশ করলাম... যদিও বা আজ আকাশ খুব একটা পরিষ্কার নয় তবুও উজ্জল নক্ষত্রগুলো দেখা যাচ্ছিল.... সাধারণত নক্ষত্রগুলো গুচ্ছ হয়ে মানে ক্লাস্টার আকারে থাকে... একটি নক্ষত্র কে লক্ষ্য করলাম ক্লাস্টার থেকে অনেক দূরে.... একদম একা মিটমিট করে জ্বলছে... একটি নিঃসঙ্গ নক্ষত্র.... আমি চোখ বুজলাম কল্পনার গহীনে ভাবতে শুরু করলাম...এই ক্লান্ত-পরিশ্রান্ত বিদগ্ধ হৃদয় হতে একটি সুপ্ত ভাবের উদয় হলো....ইশ যদি আমিও হতে পারতাম কোন এক নিঃসঙ্গ নক্ষত্র, এই মহাবিশ্বের কোন এক নির্জন কসমিক ভয়েডে।
উজ্জ্বল গ্ল্যামারাস রঙিন গ্যালাক্সি হতে অনেক দূরে
যেখানে দীপ্তি ছড়াতে লড়াই করতে হয় না, থাকতে হয় না কোন মলিন নক্ষত্রের তকমা নিয়ে।
যেখানে নেই কোন বিষাক্ত রেডিয়েশন । যেখানে নেই ব্ল্যাক হোলের অতল গহীনে হারিয়ে যাবার ভয়।
নেই কোনো উত্তাপ... নেই কোনো সুপার নোভার দহন যন্ত্রণা।
হয়তো অনেকেই বলবেন তবুও কি এটা অরণ্যে রোদন নয়। হয়তোবা, হয়তোবা নয়.... তবে কোন গ্যালাক্সির আলোকময় গ্ল্যামারাস জগতে নিজের দীপ্তি ছরিয়ে মলিন হয়ে যাওয়ার চাইতে অন্ধকারকে আলোকিত করবার নিষ্প্রাণ প্রচেষ্টা হয়তো বা কিছুটা যৌক্তিক। হয়তো নিঃশেষ হয়ে যাবো সুপার নোভায়... সেথায় জন্ম নিবে কোন এক রঙিন নেবুলা, হয়তো এখানেই বিনির্মাণ হবে নব্য নক্ষত্রপুঞ্জের ক্লাস্টার... জ্বলতে শুরু করবে একে একে শত শত হোয়াইট ডরফ হয়তো এভাবেই শুরু হবে নতুন কোন গ্যালাক্সির সূচনালগ্ন.....
[সাদাত মাহমুদ]

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)